শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১২



সাতাশটি বছর পর
কবি এ.আর.আতাউর রহমান মোল্লা


একটি কাননে দাড়িয়ে আছি সাতাশ বছর ধরে
ফুলগুলো সব ডাকতো মোরে সারা জীবন ভরে৷
শত ফুলের শত গন্ধ আভাস লাগে গায়
কোন ফুলের সোহাগ রেণু ধরবে এসে আমায়৷
কমল কাননে দাড়িয়ে আছি বিষন্নতা তাই
কোন ফুলের ভ্রমর আমি কোন খানেতে যাই৷
ভিন্ন ফুলের ভিন্ন হাসি ওষ্ঠ তাদের নাই
গন্ধ আছে সব ফুলের ধরার উপায় নাই৷
বদন খানি নেইকো তাদের
তবু হাসি বদন ভরা
কোন বদনের হাসি মোরে করলো পাগল পারা৷
পক্ষি সকল গান গাহিত হর্ষ fiv ZvB
কোন গানের কোন বীণা দেখার সুযোগ নাই৷
সব গানে সকল বাদ্য বাজে তালে তালে
আমার গানের বাদ্য যেটি বুঝবে কেমন করে৷
নানান বাদকের বাদ্যগুলো বাজে রঙ্গে ভঙ্গে
আমার গানের বাদ্য যেটি বাজবে থেমে থেমে৷
অনেক পাখি উড়াল দিত আমার গানের তালে
আধো পথে থেমে যেত কুল কিনারা হেরে৷
চড়ে জাগা কাশ ফুলেরা আমায় দেখে হাসে
তোমার হাসি থেমে গেছে,আজি নয়ন জলে ভাসে৷
দেখতে আমি ভুতুম পেঁচা লাগে তোমার ভয়
আসল রূপটি দেখলে আমার কেটে যেতে সংশয়৷
সাত রঙ্গের রঙ্গ লাগিয়ে বসন পরিয়েছে বিধি এ বসুন্ধরা
আমায় যেন কোন রঙ্গেতে সদৃশ্য করেছে ভরা৷
ছয়টি রঙ্গের রঙ্গগুলো সব দেখতে লাগে ভালো
হত ভাগা রঙ্গটি কেন হয়েছে এমন কালো৷
২৭ বছর কেটেছে আমার বিভিষীকাময় অর্হwbkx
এখন আবার আসবে নাকি দুঃখের সাগরে ভাসি৷
কঠিন অগ্নিতে হয়েছে দহন হয়েছি সর্বnviv
এখন আবার কোন দহনে জীবন হবে সাড়া৷
আশীবিষে হয়েছে দগ্ধ কেউ দেখেনি আমার
ওগো বধূ তুমি দেখতে নাকি সাতাশটি বছর তাহার৷
ফুলোগুলো সব বিদায় নিলো একে একে তারা
একটি ফুলের সোহাগ রেণুতে জীবন হবে কি সুখে ভারা?
আধমরা গাছটি কেন আমায় দেখে কাঁদে
জানি ওগো বধূ
তোমার অক্ষি দুটি কাদবে নাকো শুষ্ক চড়ে জাগে
আমার সজল আখি দুটি কেঁদেছিল সাতাশটি বছর
এখন যদি কাঁদে কভু দেখবেনা কেই অপর
অশ্রু আমার ফুরিয়ে গেছে শুকনো বালুর চড়
ওগো বধু কাঁদাও যদি কাঁদবো আমি, কাঁদবো জীবন ভর
জীবন জোয়ারে কেটে গেছে সাতাশটি কালো বছর৷
বুঝবে বধু আপন করে
কোন জোয়ারে খুশি আমি কোন জোয়ার অপর৷




Print this post

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন