শনিবার, ৭ জানুয়ারী, ২০১২

ত্রৈমাসিক আলোর ভূবন প্রকাশনা উৎসব


প্রিয় ব্লগার বন্ধুরা শুভেচ্ছা ও ভালবাসা গ্রহন করুন। বাংলাদেশের শেষ সীমান্ত তেঁতুলিয়া উপজেলা। সেই টেকনাফ থেকে তেঁতুলিয়া জৃড়ে এই বাংলাদেশ। বলা যায় এই তেঁতুলিয়াই বাংলাদেশের শুরু।এখানেই আমি বেড়ে উঠেছি আমার শৈশব-কিশোর-যৌবনে এসে। প্রকৃতির ছায়া ঘেরা তিনদিকে ভারত বেষ্টিত এ তেঁতুলিয়া উপজেলাটি শান্তিপূর্ণ এলাকা।ভারতের বিস্তৃত চা-বাগান,বহমান নদী মহানন্দা,উত্তরে আকাশচুঁড়া হিমালয় পর্বত, দার্জিলিং, কাঞ্চনজঙায় রুপমাধুয্যে আমি বিমোহিত হয়ে কখন যেন কলম ধরে ফেলেছিলাম। সেই থেকে লেখালেখি।একদিন মনে হলো এই প্রান্তিক এলাকা থেকে একটি সাহিত্য ম্যাগাজিন বের করা যায়। যদিও এখান থেকে কোন প্রকার সাহিত্যপত্র নিয়মিত,অনিয়মিত বের হতে দেখা যায়নি। সেমতে আমি উদগ্রীব হয়ে ২০০৯ সালে “আলোর ভূবন সাহিত্য ম্যাগাজিন প্রথম বের করে যাত্রা শুরু করলাম। যা চলছে অদ্যাবদি পর্যন্ত। গত ২০১০ সালে ডিসেম্বর সংখ্যাটি ঈদ সংখ্যা হিসেবে বের হয়েছিল। এই সংখ্যাটি ঘিরেই ১৭ ডিসেম্বর আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও তেঁতুলিয়া মুক্তিচিন্তা পরিষদের উদ্যাগে আয়োজন করেছিলাম আলোর ভূবন প্রকাশনা উৎসব।এর সাথে যুক্ত হয়েছিল ১৯৭১ সালের গণহত্যা বিষয়ক ছবি,জহির রায়হানের স্টপ জেনোসাইড বড় পর্দায় প্রামাণ্য চিত্র প্রদর্শন।

বিকেল পাঁচটায় শুরু হয় প্রাসঙ্গিক আলোচনা। আলোচনায় প্রধান অতিথি হিসেবে ছিলেন সেতাবগঞ্জ কলেজের অধ্যাপক বুলবুল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অংশ নেন তেঁতুলিয়া উপজেলার বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সেক্টর কমান্ডার কাজী মাহবুবুর রহমান। সহ-কারী অধ্যাপক আতাউর রহমান,সাংবাদিক হাসান আলী মিয়া,সোরহাব হোসেন,আবু তাহের,জাবেদ,আলোর ভূবন সাহিত্য ম্যাগাজিনের উপদেষ্টা উসমান গণি শিশির এবং সমন্বয়কারী ও প্রুফরিডার বাবু নরেশচন্দ্র সামন্ত। আরো উপস্থিত ছিলেন সাংবাদিক,কবি ও তেঁতুলিয়ার বিশিষ্ট জ্ঞানী ব্যক্তিরা। অনুষ্ঠান পরিচালনা করেন আলোর ভূবন সাহিত্য ম্যাগাজিনের মাননীয় উপদেষ্টা ডা. উসমান গণি শিশির এবং প্রযোজনা ও সার্বিক দায়িত্ব পালন করেন আলোর ভূবন সাহিত্য ম্যাগাজিনের সম্পাদক ও প্রকাশক এস.কে.দোয়েল,সহযোগী হিসেবে ছিলেন সহ-সম্পাদক আনোয়ার হোসেন আজাদ,আহমাদ ইউসুফ,সার্কুলেশন ম্যানেজার নীরব আহমেদ,মাহুফুজ্জামান হিলারী।
অনুষ্ঠানে দীর্ঘ ঘন্টা দুয়েক আলোচনার পর শুরু হয় আলোর ভূবনের প্রকাশনা উৎসব। ভূবন ঈদ সংখ্যা বিতরন। তার কিছু খন্ড চিত্র শেয়ার করলাম।
১৬ ডিসেম্বর/২০১০ মহান বিজয় দিবসে তেঁতুলিয়া পাইলট মাঠে আলোর ভূবন এর বইয়ের স্টল।
undefined
১৬ ডিসেম্বর/২০১০ মহান বিজয় দিবসে তেঁতুলিয়া পাইলট মাঠে আলোর ভূবন এর বইয়ের স্টলে আলোর ভূবন সাহিত্য ম্যাগাজিনের সম্পাদক এস.কে.দোয়েল,সার্কুলেশন ম্যানেজার নীরব খান ও মাহফুজ্জামান হিলারী।
undefined
১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে বক্তব্য রাখছেন কাজী শাহাবুদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সহ-অধ্যাপক আতাউর রহমান।
undefined
১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে বক্তব্য রাখছেন আলোর ভূবনের মাননীয় উপদেষ্টা ডা.উসমান গণি শিশির।
undefined
১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে বক্তব্য রাখছেন ত্রৈমাসিক আলোর ভূবনের সম্পাদক ও প্রকাশক এস.কে দোয়েল।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে বক্তব্য রাখছেন ত্রৈমাসিক আলোর ভূবনের সমন্বয়কারী ও প্রুফরিডার বাবু নরেশচন্দ্র সামন্ত।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে আমন্ত্রিত সাংবাদিক ও অতিথিবৃন্দ।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে বক্তব্য রাখছেন বিশেষ অতিথি বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সেক্টর কমান্ডার কাজী মাহবুবুর রহমান।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে মুক্তিযুদ্ধ নিয়ে স্মৃতিচারন করে বক্তব্য রাখছেন তেঁতুলিয়া প্রেসক্লাবের সভাপতি মো.হাসান আলী মিয়া।
undefined
১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে বক্তব্য রাখছেন প্রধান অতিথি সেতাবগঞ্জ কলেজের অধ্যাপক বুলবুল।
আলোর ভূবন ঈদ সংখ্যা বিতরন

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে সম্পাদক আলোর ভূবন ঈদ সংখ্যা তুলে দিচ্ছেন বিশেষ অতিথি কাজী সহ-অধ্যাপক জনাব আতাউর রহমানকে।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে সম্পাদক আলোর ভূবন ঈদ সংখ্যা তুলে দিচ্ছেন আমন্ত্রিত অতিথি তেঁতুলিয়া ডিগ্রী কলেজের প্রভাষক কাজীউল ইসলামকে।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে সম্পাদক আলোর ভূবন ঈদ সংখ্যা তুলে দিচ্ছেন বিশেষ অতিথি তেঁতুলিয়া প্রেসক্লাবের সভাপতি জনাব হাসান আলী মিয়াকে।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে সম্পাদক আলোর ভূবন ঈদ সংখ্যা তুলে দিচ্ছেন আমন্ত্রিত অতিথি তেতুলিয়া মুক্তিচিন্তা পরিষদের সম্মানিত সাধারন সম্পাদক ফজলুল করিম কে।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে সম্পাদক আলোর ভূবন ঈদ সংখ্যা তুলে দিচ্ছেন আমন্ত্রিত অতিথি বিশিষ্ট ব্যবসায়ী সাইদুর রহমানকে।

১৭ ডিসেম্বর/১০ আলোর ভূবন সম্পাদনা পরিষদ ও মুক্তিচিন্তা পরিষদের যৌথ উদ্যাগে আলোচনাসভা ও আলোর ভূবন প্রকাশনা উৎসবে সম্পাদক আলোর ভূবন ঈদ সংখ্যা তুলে দিচ্ছেন আমন্ত্রিত অতিথি প্রাইমারী স্কুলের প্রধান শিক্ষক আশির উদ্দীনকে।


Print this post

1 টি মন্তব্য: