শনিবার, ১৪ জানুয়ারী, ২০১২

বাছাই

মাধবীলতা,
শেষ বিকেলের গোধুলী বেলায়
এখন বিষন্নতার ভর
পার্কের বেন্চিগুলোয়
মিথ্যে প্রেমের সবাক অভিনয়
ঘনিয়ে আসা আঁধার জুড়ে
নিশাচরের প্রতি মৌন সম্মোহন
ঘরমুখী বন্দি জীবনগুলোর কপোলে
স্বপ্ন ভঙ্গের পষ্ট দুঃছাপ

এত কিছু ভেদ করে সীমান্ত ফেরত আমি
অসীমের সাধনায় বিলীন প্রায়
পিছুটান বলতে এখন শুধু
তোমায় সঁপে দেয়া আত্মার অধিকার
বলি এখনো কী সময় আসেনি
নিজেকে একবার প্রশ্ন করার
একবার প্রশ্ন করে দেখ নিজেকে,
ভালোবাসা বলতে কী বুঝো তুমি?
তোমার উত্তরটুকু জানতে
আমি না হয় ধরে রাখব যৌবনটাকে
অথবা নিরুত্তর তোমায় ভুলতে
বেছে নেব মিথ্যে প্রেমের আশ্রয়
মাধবীলতা,
সান্ধ্য নগরীতে এখন কৃত্তিম জৌলুস
নিয়নের আলোয় পুর্ণিমা খোঁজার প্রয়াস
বিবাহিতের দৃষ্টিজুড়ে কৌমার্য নেশা
জলপাত্রের কানায় কানায়
মদিরার মাতাল শ্বাস
ক্লান্ত পথিকের তবু দিনশেষে
আরো একটি সুযোগ চাই
শুধু সীমান্ত ফেরত আমি
শুদ্ধ সাধনায় বিলীন
পিছুটান বলতে এখন
শুধু তোমায় সঁপে দেয়া বিবেকের অধিকার
বলি এখনো কী আসেনি সময়
বিবেকের আয়নায় নিজেকে দেখার?
একবার দাঁড়িয়ে নিজেকে প্রশ্ন কর,
প্রেম বলতে তুমি আসলে কী বুঝ
আমি না হয় ততদিন ধরে রাখব আবেগটাকে
অথবা নিরুত্তর তোমায় ভুলতে
বেছে নেব নাগরিক কৃত্তিম জীবন
তাই মাধবীলতা,
জীবন এখন সিদ্ধান্ত বিলাসী
প্রাপ্তি-অপ্রাপ্তির সন্ধিক্ষনে
আমি অপেক্ষা ও বিরহের মধ্যে
একটিকে বেছে নিতে চলেছি
এবার বেছে নিতে পার তুমি নিজেও
একজন পথিকের হৃদয়,
অথবা মিথ্যে ও কৃত্তিম জীবন


Print this post

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন