মঙ্গলবার, ৮ মে, ২০১২

কাব্যগল্প: আমি এখন কবিতার শহরে

কাব্যগল্প: আমি এখন কবিতার শহরে

                                                                  এস.কে.দোয়েল

চারদিকে কবিতার সমাহারে,
কাগজের লেখা পান্ডুলিপিতে ভরে গেছে আমাদের কবিতার শহর,
কবিদের মেলা,
সৌন্দর্যের ভেলা,
প্রবাহমান স্রোত,
কবিতার বসন্তে,
ভালবাসার আমেজ
ফাল্গুনের উত্তাল বসন্তে
কবিতা সাজছে বিভিন্ন আঙিকে শৈল্পিক চিত্রায়নে,
আমাদের কবিদের বসবাস এখন কবিতার শহরে।

কবিতার শহর! ভাবতেই অবাক হচ্ছেন হয়তো কেউ কেউ,
যারা কবিতা ভালবাসেন না,তারা হয়তো-
যারা কবিতা বিদ্বেষী,
কবিদের নিয়ে কৌতুক করেন,
আজ আমি কবিতার শহরে,
কবিদের বসবাস গৃহ-নগরে,
কবিতার বসন্তে উন্মাদনায় উদ্দীপ্ত এক তারুণ্য কবি।

কবিতার শহর সেটা আবার কি? জিজ্ঞেস করে হিমালিয়া,
হ্যাঁ কবিতার শহর! পৃথিবীর প্রতিটি দেশেই শহর আছে,
নগর আছে,আছে সুদৃশ্য নগর-বন্দর,
আমাদের আধুনিক কবিদের এই একুশ শতাব্দীতে,
একটা কবিতার শহর নির্মান করতে চাই হিমালিয়া!
চমৎকার ধারণা তোমার,অদ্ভূত যতসব চিন্তা কর,
কোথায় বানাবে সেই কবিতার শহর,জায়গা ঠিক করেছ হেমন্ত?
পৃথিবীটাই একটা কবিতার কাব্যমঞ্চ! পৃথিবীটাই হতে পারে কবিতার শহর!
বুঝলাম,তাহরে পুরো পৃথিবীটাই একটা দেশ হতে পারতো,তাই নয় কি?
ঠিক বলেছ হিমালিয়া,আসলে পুরো পৃথিবীটাই কিন্তু একটি দেশ,
আমরা আংশিক কিছু জায়গা দখল করে নাম দিয়েছি একটা দেশ,
ধরো বাংলাদেশ!
বাংলাদেশ!!
হ্যাঁ বাংলাদেশটাই হতে পারে একমাত্র কবিতার একটা শহর,
যেখানে কাক-পক্ষী থেকে কবির সংখ্যা জনসংখ্যা থেকেও বেশি,
না হেমন্ত;তার চে তেঁতুলিয়াকেই তুমি বেছে নাও,
তেঁতুলিয়া হতে পারে স্বপ্নের শহরের মতো আরেকটি কবিতার শহর।
 
কি  ভাবছো হেমন্ত,এতটা নিমগ্ন কেন তুমি?
কবিতার শহর বানাও,কবিতা দিয়ে পুরো তেতুঁলিয়াকে সাজাও,
কবিতার সমাহারে বৈচিত্রতায় ভরে তুলো পুরো পৃথিবীর ঋতুর বসন্তকে,
কিন্তু আমার পরিবার! আমাদের ছেলে-মেয়ের দেখভালের দায়িত্ব;
তোমার উদাসীনতা কখনো সহ্য করতে পারব না আমি,
তুমি কবিতা লিখ,জাতির গর্বে তুমি খ্যাতি লাভ কর,
প্রশংসায় ভরে উঠুক কবিদের মতো তোমারও নান্দনিক সৃষ্টিক জীবন,
কবিতা শহরের তুমিই হও প্রতিষ্ঠাতা;
এখানো গড়ে তুলো বিশ্বের যতো কবিতা আছে তার আর্কাইভ,
কিন্তু আমার সংসার,তোমার-আমার সোনালী ভবিষ্যত ধারক আমাদের সন্তানকে,
সু-শিক্ষায় গড়ে উজ্জ্বল নক্ষত্র করে দরকার হলে কবিতার শহরে,
জ্ঞান-আলোর প্রদীপ বানাও,এ স্বপ্ন আমারও,সবার,সেইসব শিক্ষিত নারীদের,
কখনো সহ্য করতে পারবো না তোমার বেখেয়ালী উদাসীনতা,
আমার এ ভালবাসার আইনে যদি কবিতা লিখতে পার,
আমি নারী ছাড়া তোমার যে কবিতা লেখার ভাষা নেহায়েত অনর্থক,
সে কথা বুঝে কবিতার শহরের দিকে হাটতে পার।
 
Print this post

1 টি মন্তব্য: